শুক্রবার, ২ অক্টোবর, ২০১৫

ফেসবুকের প্রোফাইল ছবি হিসেবে দিন ৭ সেকেন্ডের ভিডিও

ফেসবুক হতে যাচ্ছে আরো জীবন্ত! ফেসবুক সেই শুরু থেকে আজ পর্যন্ত দিনে দিনে টাইমলাইন, স্টিকার, কমেন্টস ইত্যাদির অনেক পরিবর্তন এনেছে।তাই বরাবরের মত এবারও ফেসবুক ব্যবহারকারীদের সুবিধার জন্য তারা নতুন যে ফিচার যোগ করতে যাচ্ছে  তা হচ্ছে প্রোফাইল ভিডিও। এর মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা স্থির চিত্রের বদলে ফেসবুকের প্রোফাইল ছবি হিসেবে দিতে পারবেন ৭ সেকেন্ডের ভিডিও এবং এর পাশাপাশি নির্দিষ্ট সময়ের জন্য সেট করা যাবে অস্থায়ী প্রোফাইল ছবি যা ওই সময়ের পর স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হয়ে যাবে।


এতটুকু পড়ার পর খুশি হওয়ার প্রয়োজন নেই কেননা প্রথমেই সবাই এই অভিনব ফিচারটি উপভোগ করতে পারবেন না। প্রথমদিকে এই সুবিধাটি উন্মুক্ত করা হচ্ছে শুধু ক্যালিফোর্নিয়ার আইফোন ইউজারদের জন্য। এরপর আস্তে আস্তে সারা বিশ্বে এটি পৌঁছানো শুরু করবে বলে ধারণা করা হচ্ছে।


তো চলুন এবার জেনে নেই যে নতুন ৫টি অপশন ফেসবুকে যোগ হচ্ছে তার বিস্তারিত-

  1. ৭ সেকেন্ডের ভিডিও লুপিং প্রোফাইল পিকচার
  2. ফিচার ফটো অপশন
  3. অস্থায়ী প্রোফাইল পিকচার
  4. ১০০ শব্দের বায়ো অপশন
  5. মোবাইল ফ্রেন্ডলি টাইমলাইন

৭ সেকেন্ডের ভিডিও লুপিং প্রোফাইল পিকচার


নতুন ঐ অপশনে আপনি চাইলেই ৭ সেকেন্ডের একটি ভিডিও লুপিং প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে সবসময় প্রোফাইল ভিডিও চলতে থাকবে না। ভিডিও লুপ করবে শুধু যদি প্রোফাইল পেজে ঢোকা হয় তাহলে। অর্থাৎ নিজের প্রোফাইলে ঢুকলে কিংবা অন্য কারো প্রোফাইলে ক্লিক করলে ভিডিওটি দেখা যাবে। নিউজফিডে স্ট্যাটাসের পাশে কিংবা অন্য কোনো জায়গায় ছোট আকারে ভিডিও দেখা যাবে না। এ ছাড়া ভিডিওর সাথে অডিও শোনা যাবে শুধু ভিডিওতে ক্লিক করে ফুল-ভিউ মোড অন করা হলে। প্রোফাইলে ঢুকলে শুধু ভিডিও চলতে দেখা যাবে,তবে কোনো আওয়াজ পাওয়া যাবে না।

ফিচার ফটো অপশন


পরবর্তী সবচেয়ে বড় ফিচার হচ্ছে "ফিচার ফটো"। এই অপশনে আপনি চাইলেই যেকোনো ৫টি ফটো আপনার প্রোফাইলের উপরে পিন করে রাখতে পারবেন এবং এটি সবসময় আপনার প্রোফাইলে হাইলাইট হবে।

অস্থায়ী প্রোফাইল পিকচার


অস্থায়ী প্রোফাইল পিকচারের’ -যে ফিচারের মাধ্যমে নির্দিষ্ট কিছু দিন বা ঘণ্টার জন্য কোনো বিশেষ প্রোফাইল পিকচার দেওয়া যাবে। নির্দিষ্ট সময় শেষ হয়ে এলে পুরনো প্রোফাইল পিকচার আবার ফিরে আসবে।


১০০ শব্দের বায়ো অপশন


পরবর্তী সবচেয়ে বড় ফিচারের সাহায্যে এখন থেকে আপনি আপনার অ্যাবাউট অপশনে ১০০ শব্দের  বায়ো মানে আপনার সম্পর্কে বাড়তি কথা লিখতে পারবেন যেটা আগে ছিল না।

মোবাইল ফ্রেন্ডলি টাইমলাইন


আপনার টাইমলাইন আগের তুলনায় আরও অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি হবে। এখন আপনি যদি ভালো কোন ব্রাউজার দিয়ে এফবি ব্রাউজ করেন তবে দেখবেন অনেক অনেক ডাটা চার্জ করে। নতুন অপশনে সেটি কমানোর চেষ্টা করা হয়ছে একই সাথে ইমেজগুলো আরও ভালো করে অপ্টিমাইজ করা হয়েছে।
 
ফেসবুকের স্মার্টফোন অ্যাপের জন্য কিছু পরিবর্তন আনার কথা জানিয়েছে ফেসবুক। এর মধ্যে রয়েছে প্রোফাইল ছবি বামদিকের পরিবর্তে মাঝামাঝি স্থানে থাকা।