রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৫

নিজেই খুব সহজে তৈরি করুন উইন্ডোজের রান কমান্ড

হ্যালো বন্ধুরা, আশা করি আপনারা সবাই ভাল আছেন আর আপনারা ভাল থাকুন এটাই ঈশ্বরের কাছে করি প্রার্থনা। আজ আমি আপনাদের সাথে এমন একটি ট্রিক নিয়ে আলোচনা করব যার সাহায্যে আপনারা  নিজেই খুব সহজে তৈরি করতে পারবেন উইন্ডোজের রান কমান্ড(HOW TO CREATE RUN COMANDS IN WINDOWS EASILLY)।


আশা করি আপনারা যারা কম্পিউটার ব্যবহার করেন তাদের কাছে উইন্ডোজের রান কমান্ড বিষয়টি খুব একটা অপষ্ট নয়। তবুও যারা জানেন না তাদের খুব সংক্ষেপে বলি উইন্ডোজের রান কমান্ড হল উইন্ডোজের এমন একটি ফিচার যার সাহায্যে আপনারা শর্ট নেম বা কোড ব্যবহার করে যে কোন সফটওয়্যার বা হার্ডওয়্যারকে  অ্যাক্সেস বা চালু করতে পারবেন।

কিভাবে তৈরি করবেন উইন্ডোজের রান কমান্ড


উইন্ডোজের রান কমান্ড ফিচারটি চালু করতে আপনার কীবোর্ডের  +R বাটুন চাপুন। সঙ্গে সঙ্গে একটি পপ আপ মেনু আসবে সেখানের ইনপুট অংশে সফটওয়্যার বা হার্ডওয়্যারের শর্ট নেম বা কোড টাইপ করে সহজে সেই সফটওয়্যার বা হার্ডওয়্যারকে  অ্যাক্সেস বা চালু করতে পারবেন।

তাহলে এখন শুরু করি কিভাবে নিজেই খুব সহজে তৈরি করবেন উইন্ডোজের রান কমান্ড। যার ইংরেজি অর্থ HOW TO CREATE RUN COMANDS IN WINDOWS EASILLY.

ধাপ ১ঃ

প্রথমে যে সফটওয়্যারটি আপনি রান কমান্ডে অ্যাড করতে চান সেই সফটওয়্যারটি ইন্সটল করুন । আগে ইন্সটল করা থাকলে নতুন করে ইন্সটল করতে হবে না।
উদারন হিসেবে এখানে chrome browser ব্যবহার করা হল।

ধাপ ২ঃ

সফটওয়্যারটি ইন্সটল করা হয়ে গেলে আপনার কম্পিউটারের হোম স্ক্রীন মাউসের রাইট বাটুন চেপে নিউ ও এরপর শর্টকাট বাটুনে কিল্ক করুন।
না বুঝলে নিচের ছবিটিতে লক্ষ করুন...।


ধাপ ৩ঃ

শর্টকাট বাটুনে কিল্ক করার পর এখন আপনার সামনে নতুন একটি ডাইলগ বক্স আসবে সেখানে আপনি browse বাটুনে কিল্ক করে যে সফটওয়্যারটি রান কমান্ড তৈরি করতে চান সেই সফটওয়্যারটির লোকেশন দেখিয়ে দেন। যেমনঃ "c:\program files\Google Chrome\chrome.exe"

ধাপ ৪ঃ

এবার নেক্সট বাটুনে কিল্ক করে সেখানের ইনপুট অংশে আপনার ইচ্ছামত শর্ট নাম বা কোড (এক নাম বা কোড ২ বার ব্যবহার করা যাবে না)  টাইপ করে ফিনিশ বাটুনে কিল্ক করুন। উদারন হিসেবে chrome browser শর্ট নাম  c b ব্যবহার করা হল।

ধাপ ৫ঃ

এ ধাপে  তৈরিকৃত শর্টকাটটি কাট করে উইন্ডোজের রুট মানে c ড্রাইভের windows ফোল্ডারের ভেতর পেস্ট করতে হবে।  তাহলে সবাইকে ধন্যবাদ আমাদের কাজ প্রায় শেষ এখন পরিক্ষা করার পালা......

পরিক্ষা করার জন্য আপনি  +r বাটুনে এক সাথে কিল্ক করুন এবং  ৪র্থ ধাপে তৈরি করা  শর্ট নাম (যেমনঃ cb) টাইপ করে এন্টারে কিল্ক করার সাথে সাথে দেখবেন যাদু......

টিউনটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে তা বন্ধুদের সাথে শেয়ার করুন অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না।