সোমবার, ১২ অক্টোবর, ২০১৫

মেমোরি কার্ডের মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন কম্পিউটারে

হ্যালো বন্ধুরা, আশা করি ভাল আছেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে মেমোরি কার্ডের মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনবেন আপনার কম্পিউটারে। এই সেলফি যুগে আমরা প্রায়ই শখের বশে অথবা প্রয়োজনের কারনে আমাদের স্মার্টফোন দিয়ে ছবি তুলে থাকি।


আর ঐ সকল শখের এবং পছন্দের অনেক ছবি মেমোরি কার্ডে সেইভ হয়। কিন্তু হঠাৎ করে যদি দেখেন মেমোরির সব ছবি ডিলেট হয়ে গেছে তাহলে কেমন খারাপ লাগবে বলেন তো। এক্ষেত্রে চিন্তার কোনো কারণ নাই। এই বিপত্তির হাত থেকে বাঁচতে একটি সহজ এবং কার্যকর পদ্ধতিতে আপনার ঐ সকল ছবি রিকভারী সফটওয়্যারের সাহায্যে ফিরিয়ে আনা হবে।

কিভাবে মেমোরি কার্ডের মুছে যাওয়া ছবি/ফাইল ফিরিয়ে আনবেন


নোটঃ সেক্ষেত্রে আপনি যদি দেখেন আপনার প্রয়োজনীয় কোন ছবি মুছে গেছে, তাহলে ওই মেমোরি কার্ড থেকে অন্য কিছু মুছে ফেলবেন না কিংবা নতুন করে কোন ফাইল রাখবেন না। মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনতে নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ


মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনতে প্রথমে একটি সফটওয়্যার ডাউনলোড করতে হবে। এখান থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।এবার ডাউনলোড করা সফটওয়্যারটি আপনার কম্পিউটারে ইন্সটল করুন।

ইন্সটল হয়ে গেলে সফটওয়্যারটি চালু করুন। আপনাকে একটি তালিকা দেখানো হবে। সেখান থেকে Pictures সিলেক্ট করুন (যদি মুছে যাওয়া সব ফাইল ফিরিয়ে আনতে চান তাহলে All Files সিলেক্ট করুন)। এরপর Next বাটনে ক্লিক করুন।



এরপর আপনার মুছে যাওয়া ছবি যে ফোল্ডারে ছিল, সেটি নির্বাচিত করুন।


এরপর Next ক্লিক করলেই আপনার মেমোরি কার্ডের নির্দিষ্ট করা ফোল্ডার স্ক্যান করতে শুরু করবে সফটওয়্যারটি। সাধারণত এখানে JPEG ফরমেটে থাকা ছবিগুলোই কেবল দেখানো হবে। তবে আপনি অন্যান্য ছবির ফরমেট সিলেক্ট করতে চাইলে ‘Switch to advanced mode’ বাটনে ক্লিক করুন।


সেখান থেকে প্রয়োজনীয় ফরমেটগুলো সিলেক্ট করুন। আপনার প্রয়োজনীয় ফাইলগুলো সিলেক্ট করে ‘Recover’ বাটনে ক্লিক করুন এবং কোথায় সেভ করবেন তা দেখান।


কমপ্লিট অথবা ফিনিশ ম্যাসেজ দেখালে নিশ্চিত হবেন আপনি সফলভাবে মেমোরি কার্ডের মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনবেন আপনার কম্পিউটারে। তাহলে ছবি মুছে গেলেও আর মন খারাপের কি আছে!

পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করে সবাই কে জানিয়ে দিন । কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে ভুলবেন না । তাহলে আজকের মত এই পর্যন্ত আবারও দেখা হবে পরবর্তী পোস্টে। ভাল থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ সকলকেই।