সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৫

কিভাবে কম্পিউটার থেকে ব্লক করবেন যে কোন ওয়েবসাইট

Easily Block WebSite On PC -আজ আমি আপনাদের শেয়ার করব কিভাবে যে কোন ওয়েবসাইট কম্পিউটার থেকে ব্লক করবেন। আমরা অনেক সময় আমাদের ল্যাপটপ বা কম্পিউটার আমাদের ছোট ভাই,বোন,বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করে থাকি। কিন্তু আপনি কি নিশ্চিত যে আপনার অবর্তমানে আপনার কম্পিউটার বা ল্যাপটপের কেউ অপব্যবহার করবে না । যদিও আপনি নিশ্চিত থাকেন তাহলেও আমাদের টেনশন অনেক বেড়ে যায় কেননা ইন্টারনেটে এমন অনেক সাইট আছে যে গুলো তাদের জন্য ভাল নয় অথবা নিরাপদ নয়। যদি তারা ভুলবশত বা ইচ্ছাগতভাবে সেই সাইট গুলোতে প্রবেশ করে তাহলে তাদের ছাএজীবন নষ্ট হয়ে যেতে পারে। তাই আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে কম্পিউটার থেকে ব্লক করবেন  অনাকাঙ্খিত ওয়েবসাইট যাতে কেউ ইচ্ছা করলেও সেই সাইট গুলোতে প্রবেশ করতে না পারে।


কিভাবে কম্পিউটারে ব্লক করবেন যে কোন ওয়েবসাইট


খুবই সোজা শুধু মাএ নিচের দিক নিদের্শনা গুলো অনুসরণ করুন তাহলে খুব সহজে যে কোন ওয়েব সাইট ব্লক করতে পারবেন কম্পিউটার থেকে

প্রথমে C:\Windows\System32\drivers\etc লোকেশনে গিয়ে হোস্ট ফাইলটি সনাক্ত করুন বা কিবোর্ডের winR বাটুন একসাথে চেপে C:\Windows\System32\drivers\etc লিখে সার্চ দিন । না বুঝলে নিচের ছবিতে লক্ষ করুন...


  • এবার হোস্ট ফাইলের উপর মাউসের রাইট বাটন ক্লিক করে Properties অপশন থেকে নিচের চিত্রের মতো করে Read Only অপশনটি আনচেক করে দিন। তারপর OK / Apply চেপে বেরিয়ে আসুন।
  •  এবার আপনার কম্পিউটারের Start মেনু থেকে All Programs >> Accessories >> Notepad বের করুন। তারপর নিচের চিত্রে মতো Notepad কে এডমিন হিসাবে রান করুন।
  • এখন C:\Windows\System32\drivers\etc লোকেশনে থাকা হোস্ট ফাইলটিকে নোটপ্যাড দিয়ে ব্রাউজ করে ওপেন করুন।
  • আপনি যে সাইটকে ব্লক করতে চান সে সাইটের এড্রেস হোস্ট ফাইলের মধ্যে হোস্ট ফাইলের নিজস্ব ফরমেট অনুযায়ী সংযোজন করতে হবে।
যেমনঃ
127.0.0.1 এড্রেস

  • আরোও পরিষ্কার করে বলতে আপনি যে সাইট ব্লক করতে চান সেই সাইটের ঠিকানা 127.0.0.1 এই আই.পি এর পরে লিখে বা পেস্ট করে দিলেই চলবে।
ধরুন, আমি m.facebook.com  এই সাইটটিকে ব্লক করতে চাই সেজন্য সেই সাইটের ঠিকানা এই আইপি 127.0.0.1 এর পরে বসালাম। না বুঝলে নিচের ছবিতে লক্ষ করুন...


  • এখন আপনি হোস্ট ফাইলটিকে সেভ করে বের হয়ে আসুন এবং আপনার ব্রাউজারে উক্ত অ্যাড্রেসে আর ঢুকতে পারবেন না।
  • আর এই ব্লক সাইটটিকে আনব্লক করতে চাইলে সিম্পলি হোস্ট ফাইলে থাকা ব্লক সাইটটিকে ডিলেট করে দিলেই হবে।


আপনি যদি উপরের ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করতে পারেন তাহলে খুব সহজেই যে কোন ওয়েব সাইট ব্লক করতে পারবেন কম্পিউটার থেকে

পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করে সবাইকে জানিয়ে দিন । পোস্টটি কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে ভুলবেন না । তাহলে আজকের মত এই পর্যন্ত আবারও দেখা হবে পরবর্তী পোস্টে । ভাল থাকবেন, সুস্থ থাকবেন।